কর্মস্থলে না গিয়ে বাগেরহাটে বেসরকারি শিক্ষকদের মানববন্ধন কর্মসুচী পালন

এমডি আবু জাফর, বিশেষ প্রতিনিধিঃঃ বাগেরহাটে কর্মস্থলে না গিয়ে বেসরকারি শিক্ষক কর্মচারিদের শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে রবিবার অফিস চলাকালীন সময়ে জেলা শহরে মানববন্ধন কর্মসুচি পালন করেছে শিক্ষক’রা। শিক্ষক কর্মচারিদের ৯টি সংগঠন কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাগেরহাট প্রেসক্লাবের সামনে শিক্ষক-কর্মচারি সংগ্রাম কমিটির ব্যানারে সকাল থেকে দুপুর পর্যন্ত এই মানববন্ধন কর্মসুচি পালন করে।

কর্মসুচীতে বাংলাদেশ শিক্ষক সমিতি, কলেজ শিক্ষক সমিতি, কলেজ বিশবিদ্যালয় শিক্ষক সমিতি, কারিগরি কলেজ শিক্ষক সমিতিসহ মোট নয়টি সংগঠনের নের্তৃবৃন্দ অংশ নেন। মানব বন্ধন চলাকালে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির বাগেরহাট জেলা শাখার সভাপতি আঃ মান্নান, সাধারন সম্পাদক ও শিক্ষক কর্মচারি সংগ্রাম কমিটির আহ্বায়ক এবং কর্মসুচী সমন্বয়কারী মুকুন্দ কুমার দাস, সদর উপজেলার আহবায়ক হুমায়ুন কবির , শিক্ষক কর্মচারি সংগ্রাম কমিটির যুগ্ন আহ্বায়ক ও এনজিও পরিচালক ঝিমি মন্ডল, আব্দুল আলীম, আলী আহম্মেদ গাজী, হরিচাঁদ বিশ্বাস, লুৎফর রহমান, সুপার্থ মন্ডল, মাওঃ নুরুল আমিন, তামজিদ হোসেন প্রমূখ।

এদের দাবিগুলোর মধ্যে রয়েছে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারিদের ৫ ভাগ বার্ষিক প্রবৃদ্ধি উৎসব, বাড়ীভাড়া, চিকিৎসাভাতা, অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারি সহযোগি অধ্যাপক ও অধ্যাপক পদে পদন্নোতি দেওয়াসহ ১১ দফা দাবি। বক্তরা বলেন, বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করতে হবে। আমরা ১১ দফা দাবিতে ৯টি সংগঠন একত্রিত হয়ে এই আন্দোলন করছি। শিক্ষা যদি জাতির মেরুদন্ড হয় তাহলে এক্ষেত্রে বৈষম্য বিরাজ করছে। তৃণমুল পর্যায়ে আমরা যারা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে অবহেলিত শিক্ষক কর্মচারি রয়েছি তাদের অবিলম্বে জাতীয়করণ করতে হবে। ##