ভোলার ভেদুরিয়ায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান লাভ ৬০০ বিসিএফ গ্যাস পাওয়ার আশা করছে বাপেক্স

 

 

 

ফয়সল বিন ইসলাম নয়ন,ভোলা প্রতিনিধিঃঃ বোরহানউদ্দিনের পর এবার ভোলার সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে আরও একটি নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রডাকশন কোম্পানি লিমিটেড বাপেক্স। নতুন এই ক্ষেত্রে প্রায় ৬০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ থাকার সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে ভোলার তিনটি গ্যাসক্ষেত্রে সর্বমোট প্রায় ঘনফুট গ্যাস মজুদ রয়েছে বলে জানিয়েছেন বাপেক্স কর্মকর্তাগণ। এদিকে ভোলায় নতুন আরও একটি গ্রাসক্ষেত্র আবিষ্কারের সংবাদে এলকাবাসীর মধ্যে আনন্দ ছড়িয়ে পড়েছে।

২০০৯ সালে ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার কুতুবা গ্রামে প্রথম শাহবাজপুর গ্যাসক্ষেত্র থেকে প্রথম গ্যাস উত্তোলন শুরু হয়েছে। এরপর গত বছরের ০৯ ডিসেম্বর একই উপজেলার মুলাইপত্তন গ্রামে শাহবাজপুর ইস্ট-১ নামে ভোলার দ্বিতীয় গ্যাসক্ষেত্রটি আবিষ্কৃত হয়। ওই একই দিন ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের মাঝিরহাট গ্রামে ভোলা নর্থ-১ নামে ভোলার তৃতীয় গ্যাসক্ষেত্রটির অনুসন্ধান কাজ শুরু হয়। এই নতুন গ্যাসক্ষেত্র ভোলার তৃতীয় এবং দেশের ২৭তম গ্যাসক্ষেত্র।

 

 

 

এদিকে নতুন গ্যাস ক্ষেত্র ভেদুরিয়ায় গ্যাস মজুদের বিষয় নিশ্চিত হওয়ায় খবর শুনে ভোলার মানুষের মধ্যে আনন্দ বিরাজ করছে। এলাকায় নতুন নতুন শিল্পকারখানা গড়ে ওঠার স্বপ্ন দেখতে শুরু করেছেন ভোলাবাসী। এলাকাবাসীর দাবী আমাদের ভোলায় যে পরিমানে গ্যাস পাওয়ার গেছে আগে আমাদের উপকৃত হওয়ার পর এবং আমরা ভোলাবাসী ভোগকরার পর যাতে ভোলার ভাইরে যায় সেই জন্য সরকারের কাছে আমারা জোর দাবী জানাইতেছি। ভোলাতে অনেক জায়গায় গ্যাস পাওয়া গেছে।

আমাদের উওর চর ভেদুরিয়া গ্যাস পাওয়া গেছে এই জায়গায় অনেক কলকারখানা হবে। আমাদের বেকারদের কর্মসমস্থান হবে। অনেকে আছে তাদের যেন চাকরী ব্যবস্থা হলে আমরা অনেক আনন্দ হব। ভোলা একটি দ্বীপ জেলা। সারা দেশের তুলনায় আমরা দীর্ঘ দিন অবহেলিত ছিলাম। এখন এখানে গ্যাস পাওয়া গেছে। গ্যাস উত্তোলন করাও হচ্ছে। আমাদের দাবি এই গ্যাসের উপর ভিত্তি করে ভোলায় শিল্পাঞ্চল গড়ে তোলা হোক।##

Categories: জাতীয়,টপ নিউজ,তথ্য প্রযুক্তি,প্রধান নিউজ,বরিশাল,ব্যবসা ও অর্থনীতি,সারা দেশ