বাগেরহাটে নিরাপদ সবজী উৎপাদনে ব্রিকেট মেশিন মালিক ও কৃষকদের প্রশিক্ষন কর্মশালা

এমডি আবু জাফর,  বিশেষ প্রতিনিধিঃঃ বাগেরহাটে সবজী উৎপাদনশীলতা উন্নয়ন তরান্বিত করন (এভিপিআই) প্রকল্পের আওতায় ব্রিকেট মেশিন মালিক ও কৃষকদের সমন্বয়ে এক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১ থেকে বিকাল পর্যন্ত শহরের দশানী ধাঁনসিড়ি হোটেলে’র কনফারেন্স কক্ষে বাগেরহাট, খুলনা ও পিরোজপুর জেলার অর্ধশত অংশগ্রহনকারীকে নিয়ে এ প্রশিক্ষন কর্মশালাটি হয়।

বেসরকারী সংস্থা ওয়ালমেট ও আইএফডিসি’র অর্থায়নে এবং কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সহযোগীতায় অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক বিরেন্দ্র নাথ মজুমদার। উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে আলোচনায় অংশ নেন প্রকল্প ব্যবস্থাপক সৈয়দ আফজাল মাহমুদ হোসেন, কৃষি কর্মকর্তা সাদিয়া সুলতানা প্রকল্পের মাঠ সমন্বয়কারী মীর আঃ মান্নান, মোঃ ইকবাল হোসেন, মাঠ পরিবিক্ষন কর্মকর্তা পল্টু রঞ্জন কর্মকার ও দৈনিক সংবাদের জেলা রিপোর্টার আজাদুল হক প্রমূখ।

কর্মশালায় প্রধান অতিথি বলেন বিশ্ব ব্যাংককে টেককা দিয়ে আজ নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু হচ্ছে। তাহলে আমরা কেন মধ্য আয়ের দেশে পরিনত হতে পারব না। স্বাস্থ্য সম্মত খাদ্য ভক্ষন করতে হবে সুস্থ থাকতে হবে। এ জন্য বায়ু দুষন ও পরিবেশ দুষন বন্ধ করতে হবে। বিষমুক্ত সবজী উৎপাদন করতে হবে । নিজে ভাল থাকব অন্যকে ভাল থাকার সুযোগ দেব। তাহলেই আমরা কাংখিত অর্জন হবে।##