কুড়িগ্রামে পৌর মার্কেটের নামে পৌরসভার দখলকৃত জমি উদ্ধার করলো উপজেলা প্রশাসন

কুড়িগ্রামে পৌর মার্কেটের নামে পৌরসভার দখলকৃত জমি উদ্ধার করলো উপজেলা প্রশাসন

এমডি আবু জাফর, বিশেষ প্রতিনিধিঃঃ কুড়িগ্রাম জেলা শহরের কেন্দ্রস্থল আদর্শ পৌর বাজার সংলগ্ন এলাকায় সরকারের খাস খতিয়ানভূক্ত প্রায় ৫০ শতক জমি অবৈধ দখল মুক্ত করেছে উপজেলা প্রশাসন। কুড়িগ্রাম আদর্শ পৌর বাজার-এর নতুন মার্কেটের জন্য নির্ধারিত স্থান নামে সাইন বোর্ড টানিয়ে পৌরসভা কর্তৃপক্ষ কয়েকদিন আগে ভুমি কর্তৃপক্ষের লিখিত অনুমতি ছাড়াই টিন দিনে ঘিরে অবৈধভাবে জায়গাটি দখল করে নেয়। মার্কেট নির্মাণের জন্য পৌরসভার পক্ষ থেকে ইট ফেলাও হয়েছিল।

সোমবার সকাল ১১ টার দিকে এই অবৈধ দখল মুক্ত করার জন্য উচ্ছেদ অভিযান চালানো হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আমিন আল পারভেজের নেতৃত্বে সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ ময়নুুল ইসলামসহ ভূমি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও পুলিশ দল এই উচ্ছেদ অভিযানে অংশগ্রহণ করেন।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ধরলা নদীর ভাঙনে কুড়িগ্রাম পুরাতন শহর বিলীণ হলে নতুন শহর গড়ে তোলার জন্য ১৯৫৯ সালের দিকে ৩০২ একর জমি গণপূর্ত বিভাগের আওতায় অধিগ্রহণ করা হয়। এরপর ২০১৬ সালের এপ্রিল মাসের দিকে অধিগ্রহণকৃত এই জমি থেকে ৮২ একর জমি জেলা প্রশাসন পুণ:গ্রহণ করে খাস খতিয়ানভূক্ত করে।

এর থেকে কুড়িগ্রাম আদর্শ পৌরবাজার ও পিটিআই সংলগ্ন প্রায় অর্ধ একর (৫০ শতাংশ) জমি পৌরসভা কর্তৃপক্ষ মার্কেট করার উদ্দিশ্যে অনুমতি ছাড়াই অবৈধ দখলে নিয়েছিল। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিন আল পারভেজ জানান, রোববার জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় এই অবৈধ দখল নিয়ে আলোচনার প্রেক্ষিতে এই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এ প্রসঙ্গে পৌরসভার মেয়র মোঃ আব্দুল জলিল জানান, এমনিতেই ওই জায়গাটি অবৈধভাবে দখল করে দোকান পাট করে ব্যবসা করছে কিছু ব্যক্তি। এজন্য প্রত্যাশিত মডেল পৌরসভা গড়ে তুলতে পরিকল্পিত মার্কেট নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মৌখিক সম্মতিতে জায়গাটি ঘেরা এবং ইট ফেলা হয়েছিল।##

Categories: অপরাধ ফলোআপ,টপ নিউজ,প্রধান নিউজ,মতামত বিশ্লেষণ,রংপুর,সারা দেশ