ভোলায় জেলেদের বিকল্প আয় বর্ধনমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ভোলায় জেলেদের বিকল্প আয় বর্ধনমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফয়সল বিন ইসলাম নয়ন, ভোলা প্রতিনিধিঃঃ ভোলায় নদীতে নিষেধাজ্ঞার সময় জেলেদের বিকল্প কর্ম সংস্থানের মাধ্যমে কষ্ট দূর করতে ও তাদের পরিবারকে স্বাভলম্বী গড়ে তুলার লক্ষে বিকল্প আয় বর্ধনমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। কোস্ট ট্রাস্ট এর আয়োজনে ইকোফিশ প্রকল্পের মাধ্যমে বুধবার সকাল ও দুপুরে ভোলা সদর উপজেলার কাচিয়া ও ধনিয়া ইউনিয়ন পরিষদের হলরুমে পৃথকভাবে ৮০ জন পুরুষ ও নারী জেলে ও তাদের পরিবারের সদস্যদের এ প্রশিক্ষণ প্রদান করা হয়। কোস্ট ট্রাস্ট সহ-সমন্বয়কারী-এমটিএস সোহেল মাহমুদ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান।

প্রশিক্ষণ প্রদান করেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন, মো: আকিব কোস্ট ও ট্রাস্টের টেকনিক্যাল অফিসার খোকন চন্দ্র শীল।
এসময় পুরুষ ও নারী জেলেদের নদীতে মাছ ধরা বন্ধ থাকা সময় বিকল্প কর্ম সংস্থানের মাধ্যমে বসতবাড়ীর পুকুরে মাছ চাষ, বাড়ীর আঙ্গিনায় শাক-সবজি এবং ছাগল পালন করে কষ্ট দূর করে স্বাভলম্বী গড়ে তুলার বিষয় প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও ইকোফিশ প্রকল্পের মাধ্যমে তাদের বিনা মূলে এ সব মাছের পোনা, ছাগল ও শাক-সবজি বীজ প্রদান করা হবে বলে জানান কোস্ট ট্রাস্ট সহ-সমন্বয়কারী-এমটিএস সোহেল মাহমুদ। ##