গ্রেফতার করা হয়েছে নওয়াজ শরিফকে

নওয়াজ শরিফ।

বিদেশ ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও ‘পাকিস্তান মুসলিম লিগের’ (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফকে লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছে। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ‘ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর’ কর্মকর্তারা নওয়াজ শরিফের পাশাপাশি তার মেয়ে মারিয়মকেও গ্রেফতার করেছেন। ওই সময় দেশটির ‘ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি’ তাদের পাসপোর্ট জব্দ করে। তাদেরকে ইসলামাবাদ নিয়ে যাওয়া হয়েছে।

দুর্নীতির অভিযোগে নওয়াজ, তার মেয়ে মরিয়ম ও মেয়ে-জামাই ক্যাপ্টেন সফদরের  বিরুদ্ধে পাকিস্তানের আদালত রায় দিয়েছে। নওয়াজকে ১০ বছরে কারাদণ্ড দেওয়া হয়েছে। মরিয়মকে দেওয়া হয়েছে ৭ বছরের কারাদণ্ড। মরিয়মের বিরুদ্ধে অভিযোগ, তিনি তার বাবার ঘোষিত আয় বহির্ভূত সম্পদ গোপনে সহায়তা ও দুর্নীতির তদন্তে অসহযোগিতা করেছেন। আদালতের রায়ে বলা হয়েছে, মরিয়ম ট্রাস্টের যে কাগজপত্র দেখিয়েছিলেন তাও ভুয়া। এতে তার সাজা হয়েছে আরও ১ বছর। তবে তার দুই কারাদণ্ড একই সঙ্গে কার্যকর করা হবে।

নিরাপত্তা ব্যবস্থায় সমস্যা দেখা দেওয়ার আশঙ্কায় নওয়াজ শরিফকে বহনকারী বিমানটিকে পাকিস্তান সরকার সরাসরি ইসলামাবাদে পাঠিয়ে দিতে চেয়েছিল। তবে শেষ পর্যন্ত বিমানটি লাহোরেই অবতরণ করেছে। লাহোরে নওয়াজের সমর্থকদের নিয়ন্ত্রণে রাখতে সতর্ক অবস্থান নিয়েছে নিরাপত্তাবাহিনী। কিন্তু নওয়াজকে গ্রেফতার করার ঘটনায় লাহোরে প্রবল বিক্ষোভ শুরু হয়েছে।