ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ঢাকায়

নিজস্ব প্রতিনিধি : ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তিন দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন। শুক্রবার (১৩ জুলাই) সন্ধ্যা ৬টায় একটি বিশেষ ফ্লাইটে কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে অবতরণ করেন তিনি। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং ভারতীয় হাই কমিশনার হারশ ভি শ্রিংলা তাকে অভ্যর্থনা জানান।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাজনাথ সিং ও আসাদুজ্জামান খাঁন কামাল আগামীকাল শনিবার (১৪ জুলাই) রাজধানীর যমুনা ফিউচার পার্কে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার উদ্বোধন করবেন। েএরপর রাজনাথ সিং রাজশাহী যাবেন সারদা পুলিশ একাডেমিতে নবনির্মিত বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ভবন উদ্বোধন করতে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে।
আগামী রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের আগে ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন রাজনাথ সিং। ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনায় অংশ নেওয়ার কথা রয়েছে তার। এবার ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অপরাধমূলক কর্মকাণ্ড দমনে সহযোগিতা এবং ভ্রমণ সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে বলে ভারতীয় হাই কমিশন সূত্রে জানা গেছে।
রাজনাথ সিং ঢাকায় আসার আগে তার অফিশিয়াল টুইটার বার্তায় বলেন, ‘তিন দিনের সফরে বাংলাদেশ যাচ্ছি। ইতিহাস, সংস্কৃতি, ভাষা এবং গণতান্ত্রিক মূল্যবোধই ভারত ও বাংলাদেশের সম্পর্কের মূল। ভারত ও বাংলাদেশ নিজেদের দেশ এবং সমুদ্র উপকূলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় উল্লেখযোগ্য উন্নতি করেছে। সামনের দিনগুলোতে বন্ধুত্ব ও বিশ্বাসের ওপর ভিত্তি করে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় করতে চাই।’